About

বাংলার লোকসাহিত্য অত্যন্ত সমৃদ্ধ। প্রাচীন পুঁথি-গীতিকা গুলো থেকে শুরু করে বাউল গান, জারি-সারি-ভাটিয়ালি, অপূর্ব সব প্রবাদ-প্রবচন, কিসসা-কাহিনী আর ধাঁধাঁ, এছাড়াও আরও নাম না জানা কত কিছু ভরিয়ে দিয়েছে আমাদের ভাষাকে। আমাদের বর্তমান প্রজন্মের কাছে নতুন করে এদের কদর বৃদ্ধি পাচ্ছে, হয়ত শিকড়ের প্রতি আমাদের এত টান বলেই। মহুয়া-মলুয়ার পালা, লালন, হাছন রাজা, শাহ আব্দুল করিম, রশিদ উদ্দিন এর মত মহান শিল্পিরা, সাধারন মানুষের মুখে মুখে ফেরা পল্লীর গান, ঠাকুমার মুখে শুনা রূপকথাগুলো সারা দুনিয়ার মাঝে বাংলা লোকসাহিত্যকে করে তুলেছে অতুলনীয়।
অনেকে অনেকভাবে আমাদের এই বিশাল সম্পদ সংগ্রহ করার চেষ্টা করেছেন আগে, এখনও করে যাচ্ছেন। কিন্তু ইন্টারনেটে এর আগে সবগুলোকে একত্র করার চেষ্টা করা হয়েছে কি না আমাদের জানা নেই। সেই কাজটাই আমরা করার চেষ্টা করছি, যেন কিবোর্ড আর মাউস এর কয়েকটা ক্লিকের মাধ্যমেই আমরা ঝট করে খুঁজে বের করতে পারি শত বছর আগের কোন কবির লেখা কোন গান।
অত্যন্ত কঠিন এবং সময়সাপেক্ষ কাজ। এত বড় কাজ করা আমাদের মত কয়েকজন শিক্ষার্থীর পক্ষে মোটেও সহজসাধ্য নয়। এগুতে হবে আস্তে আস্তে, ভূল ত্রুটি হওয়ার সম্ভাবনাও অনেক। তাছাড়া, কিছু বিশেষ লোকসাহিত্যের সংগ্রহ আমাদের কাছে আছে, কিন্তু এদেশের প্রতিটি অঞ্চলে অঞ্চলে যে সোনার খনি লুকিয়ে আছে, তা আমাদের কজনার পক্ষে একত্র করা সম্ভব নয়। তাই আমাদের দরকার আপনাদের সাহায্য। আপনার সংগ্রহে থাকা কোন লোকসাহিত্য দয়া করে আমাদের কাছে পৌছে দিন। আমরা কেবল তা সংরক্ষণ করেই রাখব না, চেষ্টা করব সবার কাছে ছড়িয়ে দিতে। তাও আবারও অনুরোধ, দয়া করে আমাদের সংগ্রহ গড়ে তুলতে সাহায্য করুন। আমাদের ই-মেইল করুন এই ঠিকানায় : banglalokosomvar@gmail.com.
ফেসবুকে আমাদের পাবেন এই ঠিকানায়

Leave a comment